OrdinaryITPostAd

শরীরের দূর্বলতা কাটানোর উপায় কী

 শরীরের দূর্বলতা কাটানোর উপায় সম্পর্কে ভালোভাবে বিস্তারিত জানতে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

শরীর দূর্বলতা বর্তমানে এক ধরনের রোগ। মানুষের দৈনন্দিন কাজের প্রভাবে শরীর দূর্বলতার সৃষ্টি হয়।এই থেকে পরিত্রাণ পাওয়ার উপায় থাকলেও আমরা অনেকে তা মেনে চলি না।তাই আমাদের দৈনন্দিন জীবনে নিজের শরীরের জন্য সময় দেওয়া প্রয়োজন। 

সূচিপত্রঃ শরীরের দূর্বলতা কাটানোর উপায় 

ভূমিকা 

সকালে ঘুম থেকে উঠার পর সজীব না লাগা,ফ্রেশ না লাগা এবং কাজ করতে আগ্রহ না পাওয়া। কাজে মনোযোগ না থাকা।কাজে চাঞ্চল্য অনুভূতি না পাওয়া ইত্যাদি শরীর দূর্বলতার লক্ষ্মণ। যাদের বয়স ষাট বছর  অথবা সত্তর বছর তাদের ক্ষেত্রে এই সমস্যা দেখা দিলেও।বর্তমানে তা প্রায় সব বয়সের মানুষই এই সমস্যার সম্মুখীন হচ্ছে। শরীরের সঠিক  যত্ন ও পরিচর্যার ফলে এ থেকে সহজেই পরিত্রাণ পাওয়া যায়। 

শরীর দূর্বলতার কারণ 

বর্তমানে বয়স্ক থেকে শুরু করে যুবকদেরও শরীরে দূর্বলতা সৃষ্টি হচ্ছে। শরীরে সঠিক ভিটামিন-এর অভাব,আয়রনের অভাবের কারণেও দূর্বলতার দেখা দেয়। কোনো ধরনের ভাইরাস জ্বর কিংবা ক্যান্সারে আক্রান্ত থাকা ব্যক্তি দেরও শরীরে দূর্বলতা দেখা দেয়। অনেক সময় পর্যাপ্ত ঘুম না হওয়ার জন্যেও শরীর দূর্বল হয় অথবা সঠিক খাদ্যভ্যাস না মানার জন্যও শরীর দূর্বল হয়।

 চা বা কফি অতিরিক্ত পরিমাণে পান করলে ভালো ঘুম হয় না।আবার সারাদিন অলসতাময় সময় পার করলেও ভালো ঘুম হয় না।অন্যদিকে খাদ্য তালিকায় সুষম খাবার আহার না করার ফলে শরীর দূর্বল থাকে। শরীরের রক্তের পরিমাণ কম থাকলে অথবা রক্ত শুন্যতা থাকলে শরীর দূর্বল হয়। মেয়েদের মাসিকের সময় অতিরিক্ত রক্তপাত,জরায়ুতে টিউমার, মূত্রনালিতে ইনফেকশন থাকার কারণে শরীর দূর্বল হয়। 

 এছাড়াও বর্তমানে অধিকাংশ যুবক হস্তমৈথুনের ভয়াল থাবায় শারীরিক ভাবে দূর্বল হয়ে যাচ্ছে। 

শরীর দূর্বলতার সমাধান 

শরীরকে দূর্বলতার কবল থেকে রক্ষা করতে সবকিছু নিয়ম মেনে করতে হবে। প্রয়োজনে নিজেদের অভ্যাস পরিবর্তন করতে হবে। প্রতিদিন নিয়ম করে ছয়-সাত ঘন্টা ঘুমাতে হবে। আমরা যে ঘরে ঘুমাবো সেই করে অন্ধকারময় রাখা উচিত, এতে করে আমাদের ভালো ঘুম হবে। যার ফলে আমাদের  শরীর দূর্বল হবে না। রক্তবৃদ্ধি কারক খাবার আহার করতে হবে।

বিশুদ্ধ পানি পান করতে হবে। চা-কফি পরিমাণে কম খেতে হবে। প্রতিদিন নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করতে হবে।পরিমাণ মতো আয়রন, ভিটামিন-বি,ফলিক এসিড যুক্ত খাবার আহার করতে হবে। কারও যদি অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকে অথবা কারো যদি থাইরয়েডের সমস্যা থাকে, সে কারণেও শরীরে দূর্বলতা দেখা দেয়। এই থেকে পরিত্রাণ পেতে চিকিৎসকে পরামর্শে চিকিৎসা নিতে হবে। ফলে শরীরে দূর্বলতার দেখা দিবে না।

পরিশেষে বলা যায় নিয়মিত নির্ভেজাল ঘুম,রোগ-বালাই থেকে সুস্থ থাকা ও সুষম খাদ্য আহার করার মাধ্যমে শরীরের দূর্বলতা কাটানো যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪