OrdinaryITPostAd

ডেঙ্গু জ্বরের লক্ষণ,চিকিৎসা ও লক্ষণ কী কী

 ডেঙ্গু জ্বরের লক্ষণ,চিকিৎসা ও করণীয় সম্পর্কে ভালোভাবে জানতে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 


ডেঙ্গু মূলত একপ্রকার জ্বর। যা মশার কামড়ে সংঘটিত হয়।স্ত্রী এডিস মশা এ রোগের জীবাণু বহন করে। বর্তমানে ডেঙ্গু জন-মানবে একপ্রকার আতংকের সৃষ্টি করেছে। 

সূচিপত্রঃ ডেঙ্গু জ্বরের লক্ষণ,চিকিৎসা ও করণীয় কী কী

ডেঙ্গু জ্বরের লক্ষণ

ডেঙ্গু জ্বর অন্যান্য জ্বরের মতো হলেও এটির প্রকোপ বেশ তীব্র। এই জ্বর হলে মানব শরীরের তাপমাত্রা ১০২° থেকে ১০৪° পর্যন্ত বেড়ে যায়। ডেঙ্গু জ্বরের স্থায়িত্ব ২-৭ দিন।আবার অনেক সময় দেখা যায় ৪-৫ দিনের ভিতরে জ্বর কমে গেলেও দুইদিন পর আবার জ্বর হয়।এছাড়াও ডেঙ্গুর লক্ষণের মধ্যে রয়েছে তীব্র মাথা ব্যাথা এবং চোখের পিছনে ব্যাথা অনুভুব হয়।ডেঙ্গু জ্বরের সময় মনে হয় হাঁড় ভেঙ্গে যায়।খাবারের রুচি কমে যায়,পেটে ব্যাথা হয় এবং বমি হয়। এগুলোই মূলত ডেঙ্গু জ্বরের লক্ষণ।

ডেঙ্গু জ্বরের চিকিৎসা 

ডেঙ্গুর চিকিৎসাই সরাসরি কোনো ঔষধ নেই। তাঔ বর্তমানে সহায়ক ব্যবস্থাপনাতেই জোড় দিচ্ছেন চিকিৎসকরা।এক্ষেত্রে ডেঙ্গু আক্রান্ত রোগীকে বেশি বেশি পানি ও তরল খাবার আহার করতে হবে। রেশ,বমি বা মলে রক্ত আসলে মেডিকেলে গিয়ে ডাক্তারের চিকিৎসা নিতে হবে। তরল পানীয় হিসেবে মালটার জুস,লেবুর শরবত,ডাবের পানি ইত্যাদি পান করতে হবে। 

ডেঙ্গু হলে করণীয় 

ডেঙ্গু বর্তমানে বাংলাদেশে একটি আতংকের নাম হয়ে দাঁড়িয়েছে।সুতরাং ডেঙ্গু হলেই আপনিও আতঙ্কিত হবেন না।চেষ্টা করুন মশারি ব্যবহার করতে। প্রাথমিক পর্যায়ে ঘরোয়া প্রক্রিয়াতে চিকিৎসা নিন।তবে নিজে থেকে কোনো পদক্ষেপ নেওয়া ঠিক না। তাই আসুন ডেঙ্গু থেকে বাঁচতে নিজে সতর্ক থাকি এবং অপরকে সচেতন করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪