OrdinaryITPostAd

শীতকালে ফুল গাছ লাগানোর পদ্ধতি

শীতকালে ফুল গাছ  লাগানোর পদ্ধতি সম্পর্কে আমাদের অনেকেরই সঠিক ধারণা নাই। তারপরেও আমরা নিজেদের মতো করে ফুল গাছ লাগাই,ফলে দেখা যায় গাছ মারা যায় নাহলে ফুল ফুটে না।তাই এ সম্পর্কে ভালোভাবে জানুন আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে। 


আপনারা যারা শীতকালে ফুল গাছ লাগানোর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে  ভালোভাবে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

সূচিপত্র: শীতকালে ফুল গাছ লাগানো পদ্ধতি 

  • শীতকালীন ছোট ফুল গাছ 
  • শীতকালীন বড় ফুল গাছ
  • মাটি তৈরি 
  • সার-কীটনাশক প্রয়োগ 
  • গাছের সার্বিক পরিচর্যা 

শীতকালীন ছোট ফুল 

শীতকালে আমরা প্রায় ফুল গাছ লাগিয়ে থাকি।চলুন জেনে নেওয়া যাক শীতকালের কিছু ছোট ফুল গাছ সম্পর্কে। শীতকালে অনেকেই বারান্দা কিংবা ছাদে টপে ছোট ফুল গাছ লাগাতে চান।সেক্ষেত্রে আপনারা ছোট ফুল গাছ নির্বাচন করতে পারেন। ছোট ফুল গাছের মধ্যে রয়েছে চন্দ্রমল্লিকা,গোলাপ,গাঁদা, লিলি,জার-বেরা, কসমস,পিটুনিয়া,বাটারফ্লাই।

 ইম্প্রেশন,অ্যাস্টার,ক্যলেন্ডুলা,ডায়ান্থাস,প্যান্সি,ফ্লক্স,অ্যালাইনসাম,গ্যাজেনিয়া এ জাতীয় ছোট ফুল অনায়াসেই রোপণ করতে পারেন। এ ধরনের ফুলগুলো নানা রঙের হয়ে থাকে। যার ফলে আপনার বারান্দা কিংবা ছাদের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

শীতকালীন বড় ফুল গাছ

শীতকালে অনেকেই বাগানে শাক-সবজির পাশাপাশি বড় সাইজের ফুল গাছ লাগিয়ে থাকেন। এক্ষেত্রে আমাদের কাছ থেকে জেনে নিন কিছু বড় ফুল গাছ সম্পর্কে। বড় ফুল গাছের মধ্যে রয়েছে কাঠ গোলাপ, রক্ত করবী,চেরি,রঙ্গন,টগর, হাসনাহেনা, কামিনি,বাগানবিলাস, ডালিয়া, সূর্যমুখী এ জাতীয় বড় সাইজের ফুল গাছ। 

এ ধরনের বল ফুল গাছ খুবই আকর্ষণীয় করে তুলবে আপনার বাগানকে।আর এগুলোর অনেক গুলো এক রং বা বাহারি রঙের ফুল হয়ে  থাকে। 

মাটি তৈরি করণ

গাছ লাগানোর জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপকরণ হচ্ছে মাটি।আপনি মাটি যত ভালোভাবে তৈরি করতে পারবেন ততো ভালো ফলনও পাবেন। তাই গাছ লাগানোর জন্য প্রথমেই মাটি তৈরি করতে হবে। ফুল গাছ সাধারণত বেলে-দোঁআাশ মাটিতে ভালোভাবে  বেড়ে ওঠে।

 তাই  টবে গাছ লাগানোর ক্ষেত্রে মাটি নিয়ে মাটিতে গোবর সার বা পাউস,হাড়ের গুড়ো, শুকনো চায়ের পাতা,কম্পোস্ট ইত্যাদি ভালোভাবে মিশিয়ে মাটি তৈরি করতে হবে। এরপর টবের চারভাগের তিন ভাগ মাটি দিয়ে পূর্ণ করে গাছ রোপণ করতে হবে। 

এছাড়া বাগানে গাছ লাগানোর ক্ষেত্রেও একই ভাবে মাটি প্রস্তত করে গর্ত করে গাছ রোপণ করতে হবে। মনে রাখবেন ভালোভাবে মাটি প্রস্তত করতে পারলে গাছের মান খুবই ভালো হবে। 

সার-কীটনাশক প্রয়োগ 

গাছের ভালো মান পেতে সার অথবা কীটনাশক প্রয়োগ করা অতি প্রয়োজনীয়। গাছের গোড়ায় কিংবা পাতায় অনেক সময় ছত্রাক অথবা পোকার কবলে পরে গাছ নষ্ট হয়ে যায়। যার ফলে গাছের বৃদ্ধি কিংবা ফলন সঠিক ভাবে হয় না। 

এক্ষেত্রে আপনারা বাজার থেকে কীটনাশকের দোকান থেকে অথবা কৃষিবিদদের সাহায্য নিয়ে গাছে সার কিংবা কীটনাশক প্রয়োগ করতে পারেন। এতে করে আপনাদের লাগানো গাছ ও ফুল উভয়ই রক্ষা পাবে।

গাছের সার্বিক পরিচর্যা 

গাছে ফুল ধরলে যতটুকু তৃপ্তি পাওয়া যায়, সেই তৃপ্তির জন্য গাছের নিবিড় পরিচর্যার দরকার হয়।যেমন নিয়মিত গাছের গোড়ার মাটি আলগা করে দিতে হবে এতে করে গাছের শিকরে প্রয়োজনীয় পুষ্টি সঞ্চার হবে। গাছের গোড়া শুকিয়ে গেলে পরিমাণ মতো পানি দিতে হবে। 

গাছের গোড়ায় আগাছা  দেখা দিলে তা ভালোভাবে পরিষ্কার করতে হবে। গাছকে তৃণভোজী প্রাণীদের থেকে রক্ষা করার জন্য বেড়া দিতে হবে। এছাড়াও গাছে সরিষার খৈল পঁচা পানির সাথে মিশিয়ে মাটিতে দিতে হবে এতে করে মাটি প্রচুর উর্বর হবে। এভাবেই গাছের পরিচর্যা করলে গাছ দ্রুত বর্ধনশীল ও ফুলের মান ভালো হবে। 

ধন্যবাদ প্রিয় পাঠক, এরকম আরও আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটি  ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪