OrdinaryITPostAd

শীতকালীন সবজি-শীতকালীন ফলমূল সম্পর্কে জানুন

আপনারা যারা শীতকালীন শাক-সবজি অথবা ফলমূল সম্পর্কে জানতে আগ্রহী,তাদের জন্য এই আর্টিকেল টি।অবশ্যই এই আর্টিকেল টি মনোযোগ সহকারে বিস্তারিত পড়ুন। 


ছয় ঋতুর দেশ বাংলাদেশ।আর এই ছয় ঋতুর মধ্যে অন্যতম ধতু হচ্ছে শীতকাল।এই শীতকালে আবহাওয়ার প্রভাবে বাংলাদেশে বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফলমূল চাষ করা হয়ে থাকে 

সূচিপত্র:-শীতকালীন সবজি-শীতকালীন ফলমূল 

  • টমেটো 
  • পাংলশাক
  • ফুলকপি 
  • শিম
  • বড়ই
  • জলপাই 
  • কমলা



টমেটো 

টমেটো রক্তচাপ ও ডায়াবেটিস কমাতে সাহায্য করে।টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিহত করে। টমেটো ত্বককে সতেজ রাখে।অবশ্যই টমেট ভালোভাবে ধুয়ে খাবেন। 

পালংশাক 

পালংশাকে থাকা ক্যারোটিনয়েডস ও শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট প্রস্টেট ক্যানসার ও ওভারিয়ান ক্যান্সার প্রতিরোধ করে।পালংশাক খুবই ভালো পুষ্টিগুণসম্পন্ন ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি অস্টিওপরোসিস ও আর্থ্রাইটিস প্রতিরোধ করে। 

ফুলকপি

ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ,ভিটামিন-বি,ভিটামিন-সি ও ভিটামিন-কে রয়েছে। ফুলকপি রক্তচাপ কমায় ও হ্রদযন্ত্র সুস্থ রাখে।ফুলকপিতে বিদ্যমান ভিটামিন-এ ও ভিটামিন-সি শীতকালে ঠান্ডা, জ্বর,সর্দি, কাশি ও টনশিলের থেকে রক্ষা করে। ফুলকপির সালফারযুক্ত সালফোরাফেন জাতীয় উপাদান ক্যান্সারের কোষ ধ্বংস করে। 

শিম

শিম আমিষের খুব ভালো একটি উৎস।মানবদেহের আমিষের অভাব দেখা দিলে শিম খেলে তা পূরণ হয়।শিমে আছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ পদার্থ, পানি ও অ্যান্টিঅক্সিডেন্ট ।এগুলো কোষ্ঠকাঠিন্য দূর করে ও রক্তের কোলেস্টেরল কমায়।কিডনি রোগে আক্রান্ত রোগীদের, শিম খাওয়া ঠিক নয়।

বড়ই

শীতের সবচেয়ে জনপ্রিয় ফল হচ্ছে বড়ই বা কূল।হজমের জন্য বড়ই খুবই ভালো। এটি ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। সোয়ান-ফ্লু,বাতের ব্যাথা ও কোলন ক্যান্সারের জন্য খুবই উপকারী। 

জলপাই 

জলপাই-য়ে রয়েছে প্রচুর পরিমাণে লৌহ,ভিটামিন-সি,ভিটামিন-ই ও অসম্পৃক্ত চর্বি। বাতের ব্যথা, হাঁপানি নিরাময়ে জলপাই কার্যকরী ফল।জলপাইয়ের তেল বা অলিভ অয়েল খুবই উপকারী উপশম।হৃদরোগ ও কোলন ক্যান্সার প্রতিরোধে এই ভোজ্য অলিভ অয়েল ব্যাপক ভূমিকা রাখে। 

কমলা

কমলাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন।যা হজমশক্তি বাড়ায়, সর্দি-জ্বর কমায়,মানসিক দুঃচিন্তা দূর করে। কমলার রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি ও ক্যালসিয়াম।জ্বিভের ঘা ও রক্তশূন্যতা ভালো করতে কমলা খাওয়া আবশ্যক। 

ধন্যবাদ প্রিয় পাঠক, এরকম আরও আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪