OrdinaryITPostAd

শীতে শরীরের যত্ন - শীতে ত্বকের যত্ন

 আপনারা যারা শীতে শরীরের যত্ন অথবা শীতে ত্বকের সম্পর্কে জানতে চান, তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেল টি মনোযোগ সহকারে বিস্তারিত পড়ুন। 



শীতকাল আসলেই আমাদের অনেকের ত্বক রুক্ষ বা শুষ্ক হয়ে যায়।শীতের সময় জলীয় আদ্রতার কারণে আমাদের শরীরের উপরের অংশ খসখসে হয়ে যায়।তাই শীতে শরীরের বা ত্বকের যত্ন সম্পর্কে জানুন। 

সূচিপত্রঃ- শীতে শরীরের যত্ন বা শীতে ত্বকের যত্ন 

  • হাতের যত্ন 
  • পায়ের যত্ন
  • ঠোঁটের যত্ন 

হাতের যত্ন 

শীতকালে ঠান্ডা বাতাসের কারণে হাতের চামড়া খসখসে ও রুক্ষ হয়ে যায়, তাই এসময় বিশেষ যত্ন নিতে হবে। হাতে কাজ শেষ করার পরে ময়েশ্চারাইজার বা হ্যান্ড ক্রিম ব্যবহার করতে হবে। হাতের চামড়া নরম ও মসৃণ রাখতে প্রতিদিন অলিভ অয়েল ব্যবহার করতে হবে। পাকা কলা চটকে চিনি দিয়ে চামড়ায় আলতো করে লাগিয়ে  ম্যাসাজ করতে হবে।

 চিনি,লেবুর রস ও চিনি একসাথে মিশিয়ে একই ভাবে ত্বকে লাগিয়ে রাখতে পারেন।হাতের ত্বকের যত্ন নিতে বাসায় ম্যানিকিউরও করতে পারেন। প্রতিদিন নিয়ম মাফিক ১০-১২ গ্লাস পানি পান করুন। 

পায়ের যত্ন 

শীতকালে প্রায় অনেকেরই পা ফাঁটা দেখা দেয়। প্রতিনিয়ত পা পরিষ্কার রাখলে  এ সমস্যার সমাধান হতে পারে।গোসল করার সময় প্রায় পিউমিস স্টোন দিয়ে ফাঁটা জায়গা ঘসতে হবে।এতে করে পায়ের মরা চামড়া গুলো উঠে যাবে। অলিভ ওয়েল গরম করে পায়ের তলার চামড়া ম্যাসাজ করলে পায়ের তলা তেঁলতেলে থাকবে।ঘরে বসে পেডিকিওর করতে হালকা গরম পানিতে শ্যাম্পু, স্যাভলন ও লবন মিশিয়ে পা বেশ কিছু সময় ডুবিয়ে রাখুন। 

ব্রাশের সাথে শ্যাম্পু লাগিয়ে ভালোভাবে ঘষুন। গোসল শেষে আঙ্গুল ও গোড়ালিতে ফুট লোশন বা ক্রিম ব্যবহার করুন। পায়ে চামড়া বেশি ফাঁটলে ডাক্তারের পরামর্শ নিন।

ঠোঁটের যত্ন 

শীতের সময় প্রায় কমবেশি সকলেরই ঠোঁট ফাটে।যার জন্য আমাদেরকে অনেক সময় বিব্রত পরিস্থিতিতে পরতে হয়।এছাড়াও শীতকালে ঠোঁট একটু পরপর শুকিয়ে যায়।তাই এসময় ঠোঁটে ভ্যাসলিন বা মেরিল ব্যবহার করতে হবে। মাঝে মধ্যে আলতো করে ব্রাশ ঘষতে হবে ঠোঁটে। আবার অনেকের জ্বিভ দিয়ে ঠোঁট ভিজিয়ে থাকেন, যা করা একদমই ঠিকই নয়।

এতে করে জ্বিভার লালার জন্য ঠোঁট আরও বেশি ফেটে যায়।প্রতিদিন খাদ্য তালিকায় ভিটামিন-সি যুক্ত খাবার আহার করুন। কারণ ভিটামিন-সি এর অভাবেই ঠোঁট ফাটে আমাদের। 

ধন্যবাদ প্রিয় পাঠক, এরকম আরও আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪